শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:১০ অপরাহ্ন

৯৪ ভাগ জর্ডানি ইসরাইলকে স্বীকৃতি প্রদানের বিরোধী

৯৪ ভাগ জর্ডানি ইসরাইলকে স্বীকৃতি প্রদানের বিরোধী

স্বদেশ ডেস্ক:

জর্ডানের ৯৪ ভাগ লোকই ইসরাইলকে স্বীকৃতি প্রদান এবং দখলদার রাষ্ট্রটির সাথে সম্পর্ক স্থাপনের বিরোধী। নতুন এক সমীক্ষায় এ তথ্য পাওয়া গেছে।

দোহাভিত্তিক আরব সেন্টার ফর রিসার্চ অ্যান্ড পলিসি স্টাডিজের ‘আরব অপিনিয়ন ইনডেস্ক ২০২২’ গত মাসের এক সমীক্ষার আলোকে জানায়, জর্ডানের ৯৪ ভাগ উত্তরদাতা ইসরাইলকে স্বীকৃতি প্রদান এবং দেশটির সাথে কোনো ধরনের সম্পর্ক স্থাপনের বিরুদ্ধে। একই অভিমত ব্যক্ত করেছে আলজাজিরা ও মরিতানিয়ার ৯৯ ভঅগ, লিবিয়অর ৯৬ ভাগ, ফিলিস্তিনের ৯৫ ভাগ, ইরাকের ৯২ ভাগ ও তিউনেশিয়ার ৯০ ভাগ।

জর্ডান বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের সোমবার আয়োজিত এক সেমিনারে আরব সেন্টার ফর রিসার্চ অ্যান্ড পলিসি স্টাডিজের উপ-পরিচালক মোহাম্মদ আলি মাসরি বিষয়টি আরো বিস্তারিতভাবে বলেছেন।

তিনি বলেন, জর্ডানিদের ইসরাইলকে প্রত্যাখ্যানের মূলে রয়েছে এই বাস্তবতা যে তারা ইসরাইলকে ‘উপনিবেশিক.’ ‘বর্ণবাদী’ ও ‘সম্প্রসারণশীল’ রাষ্ট্র মনে করে। জর্ডানিরা ইসরাইলকে এই অঞ্চলের জন্য সবচেয়ে বড় নিরাপত্তাগত হুমকিও মনে করে।

মাসরি আরো বলেন, ৮৭ ভাগ জর্ডানি যুক্তরাষ্ট্রকে এই অঞ্চলের তৃতীয় হুমকি মনে করে। এর বিপরীতে ৭৮ ভাগ ইরানকে আরব দুনিয়ার জন্য হুমকি মনে করে।

জর্ডানিদের একটি বড় অংশ এই বিশ্বাস লালন করে যে এই অঞ্চল ও ফিলিস্তিনিদের প্রতি রাশিয়া ও ফ্রান্সের ভূমিকা ‘নেতিবাচক।’

সূত্র : মিডল ইস্ট মনিটর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877